আফগানিস্তান: তালেবান দাবি করছে ৮৫% এলাকা এখন তাদের হাতের মুঠোয়

বিবিসি থেকে

0

বিশ্ব সংবাদঃ তালেবান বলছে যে তারা আফগানিস্তান ভিত্তিক অন্য কোন দলকে প্রতিবেশী দেশগুলিতে আক্রমণ করতে দেবে না। তালেবানের প্রধান আলোচক শাহাবুদ্দিন দেলোয়ার মস্কোয় রাশিয়ার সরকারের সাথে বৈঠককালে এই মন্তব্য করেন। রাশিয়ার সরকার তালেবানকে মস্কোয় আলোচনার জন্য আমন্ত্রণ জানিয়েছে।

তিনি দাবি করেছেন যে ৫ শতাংশ আফগানিস্তান এখন তালেবানদের নিয়ন্ত্রণে রয়েছে। তবে এই দাবিটির সত্যতা কোনও নিরপেক্ষ উৎস থেকে যাচাই করা যায় না। শাহাবুদ্দিন দেলোয়ার আরও দাবি করেছেন যে তালেবানরা আফগান সরকারের প্রশাসনিক কেন্দ্রগুলিতে আক্রমণ না করার বিষয়ে মার্কিন সরকারের সাথে সমঝোতা হয়নি।

হেরাত প্রদেশে এক ব্যক্তির দেহ তল্লাশি
হেরাত প্রদেশে এক ব্যক্তির দেহ তল্লাশি করছে আফগান সরকারি বাহিনী। এই প্রদেশের অনেক জায়গার দখল এখন তালেবানের। REUTERS

রাশিয়ান সরকার জানিয়েছে যে তাজিকিস্তানের সীমান্তের দুই তৃতীয়াংশ এখন তালেবানদের নিয়ন্ত্রণে রয়েছে। এদিকে, পশ্চিম আফগানিস্তানের সরকারী কর্মকর্তারা বলছেন যে ইরানের সাথে একটি গুরুত্বপূর্ণ সীমান্ত বন্দর তালেবানদের হাতে পড়েছে।

এই ঘটনাটিকে আফগান সরকারকে বড় ধাক্কা হিসাবে দেখা হচ্ছে। তালেবানরা ইসলাম কাল বন্দরে আফগান পতাকা নীচু করার কারণে ভিডিওটি ইরানি মিডিয়ায় ব্যাপকভাবে ভাগ করা হয়েছে:

শুল্কের এক কর্মকর্তা জানান, ইসলাম কালা সীমান্ত বন্দরে সরকারি সমস্ত কার্যক্রম বন্ধ করা হয়েছে। ইসলাম কালা ইরানের সাথে বাণিজ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ সীমান্ত বন্দর। সরকার এই বন্দর থেকে মাসে প্রায় দুই কোটি ডলার আয় করে।

(বাইরের সাইটের এই কন্টেন্টের জন্য দেশ ট্রিবিউন দায়ী নয়।)

আফগান প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ওই অঞ্চলে নিরাপত্তা বাহিনী বন্দরটি পুনরায় দখলের চেষ্টা করছে। গত মাসে এক তীব্র লড়াইয়ের পরে তাজিকিস্তানের সীমান্তে তালেবানরা মূল স্থলবন্দরও দখল করে নিয়েছিল। তবে নিরপেক্ষ কোন সূত্র থেকে এই দাবির সত্যতা যাচাই করা যাচ্ছে না। সূত্রঃ বিবিসি

বিশ্ব থেকে আরওঃ গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে যাচ্ছে দেশের ২০ ইঞ্চি’র গরু

উৎস বিবিসি

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.