গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লেখাতে যাচ্ছে দেশের ২০ ইঞ্চি’র গরু

3

বিচিত্র দুনিয়াঃ এবার দেখা গেল বামন গরু, বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম গরু দেশের একটি খামারে পাওয়া গেছে নাম তার রানী। গরুটির উচ্চতা মাত্র ২০ ইঞ্চি। জানা গেছে যে গোটা বিশ্বে বাংলাদেশে রানী নামক মাত্র ২০ ইঞ্চি’র গরু আর কোথাও নেই। সে কারণেই গিনির ওয়ার্ল্ড রেকর্ডে এই গরু’র নাম উঠতে যাচ্ছে।

বাংলাদেশ প্রাণিসম্পদ অধিদপ্তরের চিকিৎসক মোহাম্মদ আতিকুজ্জামান জানান, গরুটির বয়স দু’বছর, তিনি গরুটির স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষা করে বলেছিলেন, গরুটির আর বাড়ার কোন সম্ভাবনা নেই। তিনি জানিয়েছেন, ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুসারে কেরালায় মানিক্যাম নামে গরুটি বিশ্বের সবচেয়ে ছোট গরু হিসাবে স্বীকৃত, এর উচ্চতা ২৪ ইঞ্চি। ওজন ৪০ কেজি। তবে আশুলিয়ার পাথালিয়া ইউনিয়নের চারিগ্রাম এলাকায় শিকড় অ্যাগ্রো লিমিটেড নামে একটি খামারে পাওয়া এই গরুটি মাত্র ২০ ইঞ্চি লম্বা এবং ২৬ কেজি ওজনের। সেই হিসেবে বাংলাদেশের রানী নামক গরুটিই বিশ্বের সবচেয়ে ছোট গরু।

বিশ্বের সবচেয়ে ছোট গরু দেখতে প্রতিদিনই বিভিন্ন জায়গা থেকে মানুষ আসছে, শান্ত স্বভাব এবং সাদা বর্ণের রানীকে দেখতে।

বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম গরু
বিশ্বের সবচেয়ে ক্ষুদ্রতম গরু

খামারের পরিচালক তানভীর হাসান বলেছেন, রানী আসলে ভুটানের বক্সার ভুট্টি জাতের বামন গোরু। এক বছর আগে নওগাঁর প্রত্যন্ত গ্রামে এক কৃষকের খামার থেকে এই গরুটি কিনেছিলেন তিনি। তারপরে এটি এই খামারে লালন-পালন করা হচ্ছে। শখেই গরুটি কিনে আনা হয়েছিল বলে তিনি জানান।

জানা গেছে যে ওই খামারে ভুট্টি জাতের আরও ১১ টি গরু রয়েছে। তবে রানী সবচেয়ে কনিষ্ঠ। যত্ন সহকারে তাকেও দেখাশোনা করতে হয়। ভালো করে গোসল এবং সঠিক খাওয়াদাওয়া তার ঠিক হওয়া চাই।

খামারের ব্যবস্থাপনা পরিচালক কাজী মোহাম্মদ আবু সুফিয়ান বলেছেন, রানীকে বিশ্বের ক্ষুদ্রতম গরু হিসাবে স্বীকৃতি দেওয়ার জন্য গত বৃহস্পতিবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করা হয়েছিল। ২৪ ঘন্টার মধ্যে, গিনেস ম্যানেজমেন্ট দল ইমেলের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করেছে। রানীর
বিস্তারিত বিবরণ রবিবার গিনেসে পাঠিয়ে দেওয়া হয়েছে।

খবর থেকে আরও পড়ুন

সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ালেই কড়া ব্যবস্থা: আসছে নতুন আইন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.